ঢাকা   রবিবার ১৯ জানুয়ারী ২০২০ | ৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  দেওয়ানগঞ্জ গণগ্রন্থাগারে পুরস্কার বিতরণ (জামালপুরের খবর)        কুড়িগ্রামে সীমান্ত এলাকায় বিজিবির জনসচেতনতামূলক প্রেষণা ও মতবিনিময় সভা (জামালপুরের খবর)        জামালপুরে গরুচোর আতঙ্ক (জামালপুরের খবর)        রশিদপুর ইউনিয়নে শত বার্ষিকী ও মুজিব বর্ষ উপলক্ষে ইউনিয়ন আওয়ামীলীগের মিলন মেলা (জামালপুরের খবর)        বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় টুর্ণামেন্ট জয়ী বিদ্যালয়কে সহযোগিতা করলেন ইউএনও (জামালপুরের খবর)        শাহবাজপুর তালুকদার বাড়ী জামে মসজিদের ছাদ নির্মাণ কাজের উদ্বোধন (জামালপুরের খবর)        বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরিষাবাড়ীতে বর্নাঢ্য র‌্যালী ও পথ সভা (জামালপুরের খবর)        রৌমারীতে বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় পরিদর্শন (জেলার খবর)        জামালপুরে এশিয়ান টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত (জামালপুরের খবর)        জামালপুরে জাতীয় সঞ্চয় সপ্তাহ শুরু (জামালপুরের খবর)      

বাংলাদেশ-ভারতের মধ্যে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Logo Missing
প্রকাশিত: 01:52:40 pm, 2019-10-06 |  দেখা হয়েছে: 5 বার।

আ.জা. ডেক্স:

বিভিন্ন খাতে পারস্পরিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময়ে সাতটি সমঝোতা স্মারক ও চুক্তি সই করেছে ঢাকা-নয়াদিল্লি। উপকূলে সার্বক্ষণিক নজরদারি ব্যবস্থা, সমুদ্র বন্দর, ফেনী নদীর পানি, খেলাধুলাসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা করতে দ্বিপাক্ষিক এসব সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়। দিল্লির হায়দ্রাবাদ হাউসে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে গতকাল শনিবার এসব সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়। এর আগে, হায়দ্রাবাদ হাউজে দুই প্রধানমন্ত্রী প্রথমে একান্ত ও পরে বাংলাদেশ-ভারতের প্রতিনিধিদের নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। এ সময় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকের সই হওয়া সমঝোতা স্মারক ও চুক্তির মধ্যে রয়েছে-
১. ভারতে পণ্য পরিবহনে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার বিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর)।

২. উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার (কোস্ট্যাল সারভাইল্যান্স সিস্টেম-সিএসএস) বিষয়ে বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে সমঝোতা।

৩. ত্রিপুরায় সাবরুম শহরে খাবার পানি সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে থেকে ১ দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার বিষয়ে বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয় ও ভারতের জলশক্তি মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা।

৪. যুব উন্নয়নে বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বিষয়ক সমঝোতা।

৫. বাংলাদেশ ও ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়ন।

৬. হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতা স্মারক সই।

৭. ভারত থেকে নেওয়া ঋণ বাস্তবায়ন বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি।

এর আগে, দিনের কর্মসূচির শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। সমঝোতা স্মারক ও চুক্তি সইয়ের পর দুই প্রধানমন্ত্রী যৌথভাবে তিনটি প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো- খুলনায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ভারত প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট, ঢাকার রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দ ভবন এবং বাংলাদেশ থেকে ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্প।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে বৃহস্পতিবার নয়াদিল্লি যান। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই তার প্রথম দিল্লি সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ দিল্লি সফর করেন। আজকেলে তার দেশে ফেরার কথা রয়েছে।