ঢাকা   বৃহস্পতিবার ০৪ জুন ২০২০ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

টাইফুন হাগিবিসের তান্ডবে জাপানে বহু মৃত্যু

Logo Missing
প্রকাশিত: 03:01:05 pm, 2019-10-15 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. আন্তর্জাতিক :

কয়েক দশকের মধ্যে সবচেয়ে প্রলয়ঙ্করী টাইফুন হাগিবিসে জাপানের আটটি অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব অঞ্চলের অন্তত ৩৭ জন নিহত ও ২০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বিবিসি। তবে জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকের বরাতে অন্তত ৩১ জন নিহত, ১৫ জন নিখোঁজ ও ১৮৬ জন আহত হওয়ার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির মধ্য ও পূর্বাঞ্চলীয় শহরগুলোর অধিকাংশ এলাকা পানিতে তলিয়ে আছে বলে জানিয়েছে এনএইচকে। এক লাখ ১০ হাজারেরও বেশি লোক উদ্ধার কাজে অংশ নিচ্ছে। তারা কোমর সমান পানি ও কাঁদার মধ্যে নেমে নিখোঁজদের খোঁজে তল্লাশি চালাচ্ছে। গত শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে আসে, এরপর দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে তান্ডব চালানোর পর সোমবার দুর্বল হয়ে স্থল থেকে ফের সাগরে ফিরে গেছে, কিন্তু পেছনে ধ্বংসের একটি ধারা রেখে গেছে। বন্যা ও ভূমিধসে যারা আটকা পড়েছেন তাদের উদ্ধারে হাজার হাজার পুলিশ কর্মকর্তা, দমকল কর্মী, কোস্টগার্ড ও সামরিক বাহিনীর সদস্য কাজ করে চলছেন। মধ্যাঞ্চলীয় নাগানোতে ট্রেনের একটি ডিপো ডুবে গেছে। এতে ১০টি দ্রুতগতির (বুলেট) ট্রেন ডুবে গেছে। প্রত্যেকটি ট্রেনের মূল্য তিন কোটি ডলার বলে বিবিসি জানিয়েছে। বন্যার কারণে যেসব বাড়ি বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং যারা নিখোঁজ রয়েছেন, উদ্ধার অভিযানে তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে জাপানের প্রধানমন্ত্রীর দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে।

গতকাল সোমবার শেষ খবর পাওয়া পর্যন্ত প্রায় ৯২ হাজার বাড়ি বিদ্যুৎবিহীন ছিল। পানি সরবরাহে বিঘ্নের কারণে এক লাখ ২০ হাজার বাড়ির বাসিন্দারা দুর্ভোগে পড়েছেন। হাগিবিস সর্বোচ্চ শক্তি নিয়ে তান্ডব চালানোর সময় ৭০ লাখেরও বেশি লোককে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল; কিন্তু মাত্র ৫০ হাজার লোক জরুরি কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছিল বলে ধারণা করা হচ্ছে। হাকোনে শহরে ৪৮ ঘণ্টায় তিন ফুটের বেশি বৃষ্টিপাত হয়েছে, যা জাপানের নতুন রেকর্ড। নাগানোর চিকুমা নদীর পানি উপচে আবাসিক এলাকাগুলো প্লাবিত হয়েছে।

গত মাসে ফাসাই নামের আরেকটি টাইফুনের তান্ডবে জাপানে ৩০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছিল, সেগুলোর পুনর্নির্মাণ শেষ হওয়ার আগেই আরেকটি টাইফুনের কবলে পড়ল দেশটি।