ঢাকা   রবিবার ০৫ জুলাই ২০২০ | ২১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভা (জাতীয়)        স্বাস্থ্যমন্ত্রীকে সরিয়ে দেয়ার দাবি সংসদে (জাতীয়)        এইচএসসির মূল সনদ বিতরণ আজ থেকে (শিক্ষা)        ২৪ ঘণ্টায় নতুন মৃত্যু ৪১, আরও ৩৭৭৫ করোনা রোগী শনাক্ত (জাতীয়)        চতুর্থ শিল্প বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে পৃথিবী, এগিয়ে যাবো আমরাও - তথ্য প্রতিমন্ত্রী (জামালপুরের খবর)        জামালপুর পৌরসভার ২০২০-২০২১ অর্থ বছরে ১৩২ কোটি ৩৪ লক্ষ ২৪ হাজার টাকার বাজেট ঘোষনা (জামালপুরের খবর)        মেলান্দহ পৌরসভার পানি শোধানাগার নির্মাণ কাজের উদ্বোধন (জামালপুরের খবর)        মাদারগঞ্জ পৌরসভার নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপন করলেন মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        জামালপুরে বন্যার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু (জামালপুরের খবর)        জামালপুর সদর উপজেলায় বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে ফসলি জমি (জামালপুরের খবর)      

শান্তিতে নোবেলজয়ী আবির বিরুদ্ধে বিক্ষোভে নিহত ৬৭

Logo Missing
প্রকাশিত: 11:35:16 am, 2019-10-28 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. আন্তর্জাতিক:

শান্তিতে নোবেল পাওয়ার পর দুই সপ্তাহ যেতে না যেতেই ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে উঠেছে জনগণ। কিন্তু জনগণের স্বতস্ফুর্ত এই বিক্ষোভ-প্রতিবাদের বিরুদ্ধে কঠোর দমনপীড়ন চালাচ্ছে সরকার ও তার নিরাপত্তা বাহিনী। ফলে চলমান বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। ওরোমিয়া রাজ্যে জাতিগত সহিংসতায় অন্তত ৬৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে পাঁচজন পুলিশ কর্মকর্তা রয়েছেন বলে শুক্রবার দেশটির এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন।

চলতি বছরের (২০১৯) নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন আবি আহমেদ। শত্রু দেশ ইরিত্রিয়ার সঙ্গে শান্তি স্থাপন করে বন্ধুতে পরিণত করায় দুই সপ্তাহ আগেই তাকে এই সম্মান দেয়া হয়। কিন্তু নোবেল পাওয়ার দুই সপ্তাহের মধ্যেই আবির বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। আঞ্চলিক পুলিশ প্রধান জানিয়েছেন, ওরোমিয়া অঞ্চলের সহিংসতা থেমে গেছে। তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষক ফিসেহা টেকল শুক্রবার জানিয়েছেন, এখনও হামলার খবর পাচ্ছেন তিনি। প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সহিংসতাপ্রবণ সাতটি এলাকায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করা হবে। এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন জাওয়ার মোহাম্মদ। যে বিক্ষোভের জের ধরে আবি গত বছর ক্ষমতায় আসেন তাতে সমর্থন দিয়েছিলেন জাওয়ার। কিন্তু স¤প্রতি প্রধানমন্ত্রীর গৃহীত কয়েকটি নীতির বিরোধিতা করছেন তিনি। জাওয়ারের অভিযোগ, নিরাপত্তাবাহিনী তার বিরুদ্ধে হামলার ষড়যন্ত্র করছে। এরপরই বুধবার রাজধানী আদ্দিস আবাবা এবং ওরোমিয়া অঞ্চলে সহিংসতা ছড়িয়ে পড়ে। তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।