ঢাকা   মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে গণপ্রকৌশল দিবস ও আইডিইবি’র ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত (জামালপুরের খবর)        জামালপুরে পদোন্নতি পেলেন ৪ পুলিশ সদস্য (জামালপুরের খবর)        জামালপুরে ৫ গ্রাম হেরোইনসহ আটক-৬ (জামালপুরের খবর)        মেলান্দহে অবৈধ ড্রেজার মেশিন আগুনে জ্বালিয়ে দিয়েছেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহমুদা বেগম (জামালপুরের খবর)        জামালপুরে দীপ্ত টিভির ৪র্থ বর্ষে পর্দাপন উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান (জামালপুরের খবর)        দেওয়ানগঞ্জে গ্রাহকদের সাথে ইসলামপুরের পল্লী বিদ্যুৎ ইলেক্ট্রিশিয়ান জাকিউলের প্রতারণা (জামালপুরের খবর)        আরব আমিরাতের আরও বড় আকারের বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর (জাতীয়)        সড়ক আইনের প্রথম দিন: রাজধানীতে ৮৮টি মামলা, সোয়া লাখ টাকা জরিমানা (জাতীয়)        পেটে গজ-ব্যান্ডেজ রেখে সেলাই, রংপুরে প্রসূতির মৃত্যু (দেশজুড়ে)        নওগাঁয় ট্রাক চাপায় মা-মেয়ে নিহত (ঘটনা-দুর্ঘটনা)      

যেকোন দিন ই-পাসপোর্টের উদ্বোধন: স্বরাষ্ট্রমন্ত্রী

Logo Missing
প্রকাশিত: 09:08:31 pm, 2019-11-03 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

চলতি বছরের যেকোন দিন ই-পাসপোর্টের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল রোববার সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত বিএসআরএফ সংলাপ অনুষ্ঠানে তিনি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সারাদেশে প্রায় আড়াই কোটি এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশে খুব শিগগিরই ই-পাসপোর্টের কাজ শুরু করবো। চলতি বছরের যেকোনো দিন ই-পাসপোর্টের উদ্বোধন করতে পারবো। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী সরকারের আইন-শৃঙ্খলার বিষয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। বিএসআরএফ সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সংগঠনের নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন কয়েকদিন আগে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আগামি ২৮ নভেম্বর ই-পাসপোর্ট চালু হচ্ছে। বিষয়টি আপনি জানেন কিনা- প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কাজটি আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এই ধরনের সুনির্দিষ্ট তারিখ আমরাই দিতে পারি। কিন্তু আমি আপনাকে এখনও সুনির্দিষ্ট তারিখটি দেইনি। জার্মানির ভেরিডো কোম্পানি আগেই ই-পাসপোর্ট দেওয়ার কথা থাকলেও না দেওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবেন কিনা- প্রশ্নে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আইরিশের সঙ্গে ভেরিডোর চুক্তিপত্র হয়েছে, এই কাজটি হচ্ছে। শিগগিরই তা সম্পন্ন হয়ে যাবে। জার্মানির কোম্পানির কিছু অসুবিধা ছিল, সেই সবগুলোই সম্পন্ন করেছে। আমাদের জানিয়েছেন তারা এখন যেভাবে এগোচ্ছেন ডিসেম্বরের মধ্যে শেষ করতে পারবেন। আমি মনে করি, তারা আরেকটু এগোলে আমরা সুনির্দিষ্ট তারিখ দেবো। সেজন্য আমরা তারিখটা দেইনি। 

জঙ্গি মতাদর্শ প্রচারে নামার তথ্য পাওয়ায় কালো তালিকাভুক্ত সংগঠন আল্লার দলকে শিগগির নিষিদ্ধ করা হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি সংগঠন সব সময় আমরা নিষিদ্ধ করে আসছি। এখন অতি স¤প্রতি যেটা নিষিদ্ধ হতে যাচ্ছে তার নাম আল্লার দল। এরকম কিছু আমাদের কাছে তথ্য আসছে যে, তারা আল্লার দল বলে প্রচার প্রচারণা করছে। লিফটলেট ছেড়েছে, সেজন্য এই নিষিদ্ধের কথা আসছে।

আট বছর আগে সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশে সাগর-রুনি হত্যাকান্ড তদন্ত করছে র‌্যাব। র‌্যাবের সঙ্গে কথাবার্তা বলা হচ্ছে। র‌্যাব একটা নির্দিষ্ট দিকেৃ একটি তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য এগিয়ে চলছে। আমরা মনে করি, তারা (র‌্যাব) একটা ফাইনাল স্টেজের দিকে যাচ্ছে। ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন নাহার রুনি। দুজনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। ওই রাতে তারা ছাড়া ঘরে ছিল তাদের একমাত্র শিশুসন্তান। ওই ঘটনায় রুনির ভাই মো. নওশের আলম রোমানের করা মামলাটি প্রথমে তদন্ত করেন শেরেবাংলা নগর থানার এসআই জহুরুল ইসলাম। পুলিশ ও র‌্যাবের ছয় কর্মকর্তার হাত ঘুরে এখন তদন্তভার আছে র‌্যাবের সহকারী পরিচালক মহিউদ্দিনের কাছে। তাকে সম্প্রতি তলবও করেছে পুলিশ।

ফেসবুকে অপপ্রচারকারীদের ঠেকাতে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ফেইসবুকের মাধ্যমে গুজব ছড়িয়ে যারা অপপ্রচার করছে তাদের সবাই শনাক্ত করা হয়েছে। এটুকুই বলব, হয়তো দুই দিন সময় বেশি লাগছে কিন্তু আমরা শনাক্ত করছি। বিচারের মুখোমুখি তাদের আমরা করব। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা ফেইসবুক ব্যবহার করেন। তারা একটু সাবধানতা অবলম্বন করে যেগুলো সত্যিকারের ঘটনা, সেগুলোর তথ্য রয়েছে সেগুলো প্রকাশ করুন। অন্য কিছু প্রকাশ করবেন না। ফেসবুকের মাধ্যমে নিজের বিভ্রান্ত হওয়ার উদাহরণ দিয়ে বলেন, ভোলায় একজনকে পেটানো হচ্ছে- এমন একটি ভিডিও দেখে যোগাযোগ করা হলে আমাকে জানানো হয় ঘটনা দুই বছর আগের ঘটনা। উল্লেখ করা উচিত ছিল যে ঘটনাটি অমুক সময়ের অমুক দিনের। তাহলে জনগণের একটি আস্থা থাকতো যে, ফেইসবুকে যে তথ্য দিচ্ছে তা সঠিক দিয়েছে।

ক্যাসিনোবিরোধী অভিযানের মধ্যে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনের একটি খেলার ভাইরাল ভিডিও নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তিনি বাইরের (বিদেশে) কোনো জায়গায় খেলেছেন। ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অপরাধে যদি সম্রাট গ্রেফতার হন তবে পাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন কিনা- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্যাসিনোর ইফেক্টটা কী, একটা অবৈধ ব্যবসা। আমাদের সংবিধানে জুয়া খেলার স্বীকৃতি নেই। আর বঙ্গীয় আইন ১৮৬৭ সালের, সেই আইনটি এখনও বলবৎ রয়েছে। সেই আইনের সর্বোচ্চ সাজা আপনারা সবাই জানেন। জুয়া যেহেতু আমাদের সংবিধানে নিষিদ্ধ এজন্য আমরা এর বিরুদ্ধে কাজ করছি। তিনি বলেন, যারা এই আইন মানছেন না আমরা তাদের বিরুদ্ধে কাজ করছি। যারা অবৈধ ক্যাসিনো ব্যবসা করেন তাদের বিরুদ্ধে আমাদের সংগ্রাম। কে খেললো কে কী করলো, এরকম করলে তো আমাদের লাখ লাখ লোকের পিছনে দৌঁড়াতে হবে। একজন দুজন তো খেলে না, এরকম যদি সবাইকে ধরতে যাই, কয়েক লাখ লোক হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যার (পাপন) কথা বললেন তিনি কিন্তু বাংলাদেশে নয়, ভিডিওটি আমরা দেখেছি, বাইরের কোনো জায়গায় খেলেছেন।

পলাতকদের ফিরিয়ে আনা হবে: জাতীয় চার নেতার যেসব হত্যাকারী বিদেশে পলাতক, তারা দেশের আইনের আওতায় নেই। অবস্থানকারী দেশের আইন অনুযায়ী তাদের ফিরিয়ে আনতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল রোববার জেলহত্যা দিবস উপলক্ষে রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে পলাতক খুনিরা আমাদের দেশের আইনের আওতায় নেই। যে দেশে অবস্থান করছে, সে দেশের আইন অনুযায়ী তাদের প্রত্যার্পণ করতে হবে। আসামিদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সেসব দেশের সঙ্গে নেগোসিয়েশন  হচ্ছে। তিনি বলেন, শুধু জেলহত্যার খুনিরা নয়, বঙ্গবন্ধু ও ২১ আগস্টের আসামিরা বিভিন্ন দেশে পালিয়ে রয়েছে। আমরা সবাইকে চিহ্নিত করে দেশে ফিরিয়ে আনার চেষ্টায় রয়েছি। যেকোনো সময় ক্রমান্বয়ে তাদের ফিরিয়ে আনা হবে। হত্যাকারীদের বিচার হলেও যারা এতে কলকাঠি নেড়েছে, তাদের বিচারের আওতায় আনতে ভুক্তভোগী পরিবারগুলোর দাবির বিষয়ে আসাদুজ্জামান খাঁন বলেন, তারা যে দাবি জানিয়েছে, সেগুলোর আইন অনুযায়ী বিচার হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যে তালিকা এসেছে, সেই অনুযায়ী আমরা কাজ করছি। যে দাবিটি উত্থাপিত হয়েছে, সেটি আমাদের কাছে এলে কাজ শুরু করবো।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাট গ্রেফতার হলেও তার সহযোগীদের মাধ্যমে চাঁদাবাজি চলছে- এমন অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রী বলেন, এই বিষয়ে বলতে হলে তথ্যভিত্তিক কথা বলতে হবে। শুধু সম্রাট কেন, সবার বিষয়ে প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিয়েছেন। এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা কারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে কারাগার কর্তৃপক্ষ আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন।