ঢাকা   মঙ্গলবার ২৮ জানুয়ারী ২০২০ | ১৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  মুজিববর্ষ উপলক্ষে সশস্ত্র বাহিনী বোর্ডের কম্বল বিতরণ (জামালপুরের খবর)        ইসলামপুরে যত্রতত্র ডাক্তারী পরীক্ষা ছাড়াই পশু জবাই : জনস্বাস্থ্য হুমকীর মুখে (জামালপুরের খবর)        জামালপুরে ছাত্রলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত (জামালপুরের খবর)        দেওয়ানগঞ্জে একই পরিবারে তিন প্রতিবন্ধী (জামালপুরের খবর)        বকশিগঞ্জ গ্রামীণ রাস্তায় শ্রমিকদের সাথে মাটি কাটলেন উপজেলা নির্বাহী অফিসার (জামালপুরের খবর)        ছোনটিয়া উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া (জামালপুরের খবর)        মামুন স্মৃতি পাবলিক উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া (জামালপুরের খবর)        ইসলামপুর কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়ন বিষয়ক মুখোমুখি সভা (জামালপুরের খবর)        সাংবাদিক এম শফিকুল ইসলাম ফারুকের পিতা আনিছুর রহমান আর নেই (জামালপুরের খবর)        শরিফপুর ইউনিয়ন পরিষদে সুলার প্যানেল বিতরণ (জামালপুরের খবর)      

এমপি বাদলের মৃত্যুতে শূন্য চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের প্রস্তুতিতে ইসি

Logo Missing
প্রকাশিত: 02:21:00 am, 2019-11-27 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের আসনে মধ্য জানুয়ারিতে উপ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানান, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপ-নির্বাচনের জন্য তাদের প্রস্তুতি চলছে। কমিশনের অনুমোদন নিয়ে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। আগামী কমিশন সভায় এ বিষয়ে প্রস্তাব তোলা হবে। সাংসদ মঈন উদ্দীন খান বাদল ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৬৭ বছর বয়সী এ মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনের তিনবারের সাংসদ বাদল একাদশ জাতীয় সংসদে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

সংসদের আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। সেই হিসাবে বাদলের আসনে ৪ ফেব্রুয়ারিরর মধ্যে ভোট করতে হবে। ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, ১৩ জানুয়ারি ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার প্রস্তাব তারা তৈরি করছেন। সেজন্য ১ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে। রিটার্নিং কর্মকর্তা কে হবেন- তফসিলের আগে তাও চূড়ান্ত করা হবে।

এদিকে, আসছে জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট করার বিষয়ে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে কমিশন। তবে সম্প্রসারিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকায় ভোট না করার জন্যে কমিশনে আবেদন এসেছে। মেয়াদ পূর্ণ হয়নি এমন দাবি করে এসব ওয়ার্ডের কাউন্সিলররা চিঠি দিয়েছেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, কাউন্সিলরদের আবেদনের বিষয়টি কমিশনে উপস্থাপন করা হয়েছে। এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় সিদ্ধান্ত দেবে। তবে নির্বাচনের কোনো জটিলতা নেই। কখন ভোট হবে সে সিদ্ধান্ত দেবে কমিশন; এ জন্যে অপেক্ষা করতে হবে। গত ৩ নভেম্বর কমিশন সভা শেষে সচিব জানিয়েছিলেন, ঢাকার দুই সিটি করপোরেশনে জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে ভোট হতে পারে। নভেম্বরের ১৮ তারিখের পর যেকোনো দিন এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। চলতি ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে।