ঢাকা   ১১ জুলাই ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বন্যা ও করোনা পরিস্থিতি মোকাবেলা করেই জেলার চলমান উন্নয়ন প্রকল্পের কাজগুলো বাস্তবায়ন করতে হবে- আবুল কালাম আজাদ (জামালপুরের খবর)        সরিষাবাড়ীতে দুই বৎসর পর হত্যা রহস্য উদঘাটন করল সিআইডি (জামালপুরের খবর)        জামালপুরের বন্যা পরিস্থিতি: নিম্নাঞ্চলে কমছে ধীর গতিতে (জামালপুরের খবর)        অবহেলিত ঘোড়াধাপের রাস্তা-ঘাট সংস্কার করলেন আনছার আলী (জামালপুরের খবর)        জামালপুরে এক শিশু নারায়গঞ্জ ফেরত এক ব্যক্তিসহ ৭ জনের করোনা শনাক্ত , আক্রান্ত ৬৪৯ (জামালপুরের খবর)        শেরপুরে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবসে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ (জেলার খবর)        শিগগিরই গ্রেফতার হবে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ: র‌্যাব (জাতীয়)        ভার্চুয়াল আদালত পরিচালনায় সংসদে বিল পাস (জাতীয়)        করোনা নিয়ে প্রতারণা ও অনিয়মের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে: কাদের (জাতীয়)        আরও ৩৪৮৯ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ৪৬ জনের (জাতীয়)      

এমপি বাদলের মৃত্যুতে শূন্য চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের প্রস্তুতিতে ইসি

Logo Missing
প্রকাশিত: 02:21:00 am, 2019-11-27 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের আসনে মধ্য জানুয়ারিতে উপ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানান, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপ-নির্বাচনের জন্য তাদের প্রস্তুতি চলছে। কমিশনের অনুমোদন নিয়ে আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। আগামী কমিশন সভায় এ বিষয়ে প্রস্তাব তোলা হবে। সাংসদ মঈন উদ্দীন খান বাদল ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৬৭ বছর বয়সী এ মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনের তিনবারের সাংসদ বাদল একাদশ জাতীয় সংসদে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

সংসদের আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। সেই হিসাবে বাদলের আসনে ৪ ফেব্রুয়ারিরর মধ্যে ভোট করতে হবে। ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, ১৩ জানুয়ারি ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার প্রস্তাব তারা তৈরি করছেন। সেজন্য ১ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে। রিটার্নিং কর্মকর্তা কে হবেন- তফসিলের আগে তাও চূড়ান্ত করা হবে।

এদিকে, আসছে জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট করার বিষয়ে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে কমিশন। তবে সম্প্রসারিত ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরদের পক্ষ থেকে সংশ্লিষ্ট এলাকায় ভোট না করার জন্যে কমিশনে আবেদন এসেছে। মেয়াদ পূর্ণ হয়নি এমন দাবি করে এসব ওয়ার্ডের কাউন্সিলররা চিঠি দিয়েছেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, কাউন্সিলরদের আবেদনের বিষয়টি কমিশনে উপস্থাপন করা হয়েছে। এ নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় সিদ্ধান্ত দেবে। তবে নির্বাচনের কোনো জটিলতা নেই। কখন ভোট হবে সে সিদ্ধান্ত দেবে কমিশন; এ জন্যে অপেক্ষা করতে হবে। গত ৩ নভেম্বর কমিশন সভা শেষে সচিব জানিয়েছিলেন, ঢাকার দুই সিটি করপোরেশনে জানুয়ারির মাঝামাঝি বা শেষের দিকে ভোট হতে পারে। নভেম্বরের ১৮ তারিখের পর যেকোনো দিন এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। চলতি ভোটার তালিকা দিয়ে ইভিএমের মাধ্যমে দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে।