ঢাকা   ২২ জানুয়ারী ২০২০ | ৯ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  ইভিএম অধ্যাদেশ সংসদে পাস হয়েছে কিনা, জানতে চান হাইকোর্ট (আইন ও বিচার)        চীনের ভাইরাস ঠেকাতে বিমানবন্দরে সর্বোচ্চ সতর্কতা (জাতীয়)        তাবিথের নির্বাচনি প্রচারণায় হামলার অভিযোগ (রাজনীতি)        সিটি নির্বাচন: ইভিএম বাতিলের দাবি নিয়ে ইসিতে বিএনপি (রাজনীতি)        ভালো শিক্ষকের অভাবে প্রাথমিকে নিশ্চিত হচ্ছে না মানসম্মত শিক্ষা (শিক্ষা)        মাহমুদউল্লাহর জন্য পরিবারকে বোঝানো কঠিন ছিল (খেলাধুলা)        সুপার লিগের পথে বাংলাদেশের যুবারা (খেলাধুলা)        যুব বিশ্বকাপে হ্যাটট্রিক করলেন রকিবুল (খেলাধুলা)        অনুশীলনে ফিরেছেন অধিনায়ক জামাল (খেলাধুলা)        ফাইনালে বাংলাদেশের মেয়েরা (খেলাধুলা)      

শেয়ারের দাম বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির

Logo Missing
প্রকাশিত: 12:24:04 am, 2018-10-02 |  দেখা হয়েছে: 8 বার।

আজ ডেক্স

সূচকের মিশ্র প্রবণতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০১ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচক খানিকটা বাড়লেও লেনদেন বৃদ্ধি ছিলো উল্লেখযোগ্য। এর ফলে একদিন দরপতনের পর টানা দুই কার্যদিবস পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে।
আর্থিক প্রতিষ্ঠান ও বিমা খাতের প্রায় সব শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি প্রকৌশল, বিদ্যুৎ ও জ¦ালানি খাত, ব্যাংক, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতে এদিন মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে। ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে দশমিক ৯৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৬ পয়েন্ট।
ডিএসইর তথ্য মতে, এ বাজারে ১১ কোটি ৭২ লাখ ৯৪ হাজার ৮৮৫টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ৫২ লাখ ৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫১৬ কোটি ৪২ লাখ ৪৩ হাজার টাকার। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫২৫ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার টাকা।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ১ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪০ পয়েন্টে। তবে ডিএস-৩০ ইনডেক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮৮ পয়েন্টে।
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৩টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের।
অপর বাজার সিএসইতে সার্বিক সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২০ পয়েন্টে অবস্থান করছে।
বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার।
এদিন লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার ৪৭২ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩২৭ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার ৮৫৪ টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২০ কোটি ৭১ লাখ ২৯ হাজার ৫০৭ টাকা।