ঢাকা   সোমবার ২১ অক্টোবর ২০১৯ | ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  আবরার হত্যা: অমিত সাহা ও রাফাত কারাগারে (আইন ও বিচার)        ভিয়েতনামের সঙ্গে বাণিজ্য বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর (জাতীয়)        বরিশালে দেওয়া বক্তব্যের ব্যাখ্যা দিলেন মেনন (রাজনীতি)        ভোলায় পুলিশের সঙ্গে ‘তৌহিদী জনতা’র সংঘর্ষ, নিহত ৪ (জেলার খবর)        খালেদার দেখা চান ঐক্যফ্রন্ট নেতারা (রাজনীতি)        আমরা সবাই যেন সতর্কতার সঙ্গে ব্যবস্থা নিই : সাঈদ খোকন (ঢাকা)        প্রধানমন্ত্রীর কাছে রুশ ভাষায় প্রকাশিত তিনটি বই হস্তান্তর (জাতীয়)        ক্যাসিনোবিরোধী অভিযান চলবেই: স্বরাষ্ট্রমন্ত্রী (জাতীয়)        তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বিশ্বে নেতৃত্ব দেবে বাংলাদেশ: জয় (জাতীয়)        সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব (আইন ও বিচার)      

এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না পর্ষদ সভায়

Logo Missing
প্রকাশিত: 12:25:00 am, 2018-10-02 |  দেখা হয়েছে: 6 বার।

আজ ডেক্স

ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় পূর্ব নির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আলোচনা করা যাবে না। তবে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব কোম্পানি ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে প্রজ্ঞাপনটি ব্যাংকের পর্ষদ সভায় উপস্থাপন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, পর্ষদ সভায় এজেন্ডার বহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য উপস্থাপিত বিষয় সম্পর্কে আগে থেকে অবহিত থাকার সুযোগ পান না। এ কারণে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনাপূর্বক মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।
তাছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক কর্তৃক প্রস্তাবটির বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করা হয়। এ ক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডা বহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘিœত হওয়ার সম্ভাবনা থাকে।
এরকম পরিস্থিতিতে এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় পর্ষদ কর্তৃক বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতি জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সেক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এ প্রজ্ঞাপনটি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।