ঢাকা   ২২ জানুয়ারী ২০২০ | ৯ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  রৌমারী সীমান্তে বিজিবির হাতে ভারতীয় গরুসহ আটক ২ (জামালপুরের খবর)        একনেকে শেখ হাসিনা মেডিকেল কলেজ প্রকল্পে আরো প্রায় ২৩৪ কোটি টাকার অনুমোদন (জামালপুরের খবর)        কামার বাড়িতে কামার নেই নাপিত বাড়িতে নাপিত (জামালপুরের খবর)        জামালপুরে হতদরিদ্র ও ঝড়েপড়া শিশুদের শিক্ষার মানোন্নয়নে শিক্ষা সেবিকা সম্মেলন (জামালপুরের খবর)        ইসলামপুরে ৮টি চোরাই গরুসহ ৩ চোর আটক (জামালপুরের খবর)        রশিদপুর উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান (জামালপুরের খবর)        জামালপুরের ইসলামপুরে উচ্চ বিদ্যালয়ে নিয়োগ বানিজ্য বন্ধ করায় সভাপতি আহত (জামালপুরের খবর)        সেবার মান উন্নয়নে ৯নং রানাগাছা ইউনিয়ন পরিষদের কর্তৃপক্ষের সাথে সনাক-জামালপুর এর মতবিনিময় সভা (জামালপুরের খবর)        নারায়নপুরে পুলিশের অভিযানে দুটি গরু উদ্ধার (জামালপুরের খবর)        রাজিবপুরে ৫০ পিছ ভারতীয় ইয়াবাসহ ২ জন আটক (জেলার খবর)      

এজেন্ডা বহির্ভূত বিষয় আলোচনা করা যাবে না পর্ষদ সভায়

Logo Missing
প্রকাশিত: 12:25:00 am, 2018-10-02 |  দেখা হয়েছে: 6 বার।

আজ ডেক্স

ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ রক্ষায় পূর্ব নির্ধারিত এজেন্ডার বাইরে কোনো বিষয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আলোচনা করা যাবে না। তবে জরুরি কোনো বিষয় আলোচনা করতে হলে তার যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অন্তর্ভুক্ত করতে হবে।
বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব কোম্পানি ব্যাংকের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে প্রজ্ঞাপনটি ব্যাংকের পর্ষদ সভায় উপস্থাপন করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, পর্ষদ সভায় এজেন্ডার বহির্ভূত বিষয় উপস্থাপিত হলে পর্ষদের সব সদস্য উপস্থাপিত বিষয় সম্পর্কে আগে থেকে অবহিত থাকার সুযোগ পান না। এ কারণে পরিচালকরা উপস্থাপিত বিষয়ের বিভিন্ন দিক পর্যালোচনাপূর্বক মতামত দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন।
তাছাড়া পর্ষদে কোনো প্রস্তাব উপস্থাপনের আগে ব্যাংক কর্তৃক প্রস্তাবটির বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করা হয়। এ ক্ষেত্রে সে সুযোগও থাকে না। তাই এজেন্ডা বহির্ভূত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ফলে ব্যাংক ও আমানতকারীদের স্বার্থ বিঘিœত হওয়ার সম্ভাবনা থাকে।
এরকম পরিস্থিতিতে এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় পর্ষদ কর্তৃক বিবেচনা না করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। অতি জরুরি কোনো বিষয় যদি একান্তই বিবেচনা করতে হয় সেক্ষেত্রে যথাযথ যুক্তি কার্যবিবরণীতে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে। এ প্রজ্ঞাপনটি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় উপস্থাপন করার জন্য নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।