ঢাকা   ১১ জুলাই ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বন্যা ও করোনা পরিস্থিতি মোকাবেলা করেই জেলার চলমান উন্নয়ন প্রকল্পের কাজগুলো বাস্তবায়ন করতে হবে- আবুল কালাম আজাদ (জামালপুরের খবর)        সরিষাবাড়ীতে দুই বৎসর পর হত্যা রহস্য উদঘাটন করল সিআইডি (জামালপুরের খবর)        জামালপুরের বন্যা পরিস্থিতি: নিম্নাঞ্চলে কমছে ধীর গতিতে (জামালপুরের খবর)        অবহেলিত ঘোড়াধাপের রাস্তা-ঘাট সংস্কার করলেন আনছার আলী (জামালপুরের খবর)        জামালপুরে এক শিশু নারায়গঞ্জ ফেরত এক ব্যক্তিসহ ৭ জনের করোনা শনাক্ত , আক্রান্ত ৬৪৯ (জামালপুরের খবর)        শেরপুরে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবসে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ (জেলার খবর)        শিগগিরই গ্রেফতার হবে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ: র‌্যাব (জাতীয়)        ভার্চুয়াল আদালত পরিচালনায় সংসদে বিল পাস (জাতীয়)        করোনা নিয়ে প্রতারণা ও অনিয়মের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে: কাদের (জাতীয়)        আরও ৩৪৮৯ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ৪৬ জনের (জাতীয়)      

শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে বেশিদূর যাওয়া যাবে না: তথ্যমন্ত্রী

Logo Missing
প্রকাশিত: 12:40:34 am, 2019-12-07 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, উন্নত দেশ গঠনের পাশাপাশি উন্নত জাতিও চাই আমরা। এজন্য মেধা, মূল্যবোধ, মমত্ববোধ, দেশাত্মবোধের সমন্বয় প্রয়োজন। শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে বেশিদূর যাওয়া যাবে না। ইউরোপে মানুষ শুধু নিজেকে নিয়ে ভাবে, পরিবারকে নিয়ে ভাবে না। পরিবার ছোট হয়ে যাচ্ছে। আত্মকেন্দ্রিকতা আমাদের সমাজ যেন অন্ধ অনুকরণের দিকে অগ্রসর না হয়। এ লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। গতকাল শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উন্নত জাতি গঠন করা একটি ভিন্ন কাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য শুধু বস্তুগত উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গঠন করা নয়, প্রধানমন্ত্রীর লক্ষ্য হচ্ছে বস্তুগত উন্নয়নের পাশাপাশি একটি উন্নত জাঁতি গঠন করা। উন্নত জাঁতি গঠনের জন্য প্রতিটি মানুষের আত্মিক উন্নয়ন প্রয়োজন। বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাঁতি গঠন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী বলেছেন, বস্তুগত উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গঠন সম্ভব। বস্তুগত উন্নয়নের মাধ্যমে সুউচ্চ অট্টালিকা, দীর্ঘ সেতু, নদীর তলদেশ দিয়ে ট্যানেল, ফ্লাইওভার করা যায়। বস্তুগত উন্নয়ন দিয়ে অনেক কিছু হয়। শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাঁতি গঠন করা সম্ভব নয়। তথ্যমন্ত্রী বলেন, গত ১০০ বছরে ইউরোপে অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু সেখানে একশটি বিয়ের মধ্যে ৫০টি ভেঙে যাচ্ছে। আমরা উন্নয়ন চাই, কিন্তু ইউরোপের মতো সমাজকে সেই জায়গায় নিয়ে যেতে চাই না। ইউরোপ অনেক শিল্পায়ন হয়েছে কিন্তু রাস্তায় যখন একটি গাড়ি দুর্ঘটনায় পড়ে তখন পাশ দিয়ে শত শত গাড়ি চলে যায় কেউ এক পলক তাকায় না। আমরা উন্নয়ন চাই, সমাজকে সেই জায়গায় নিয়ে যেতে চাই না। কিন্তু যখন তারা বড় হয়, তখন তারা মা-বাবাকে বৃদ্ধাশ্রমে পাঠায়। আমরা সমাজকে সেখানে নিয়ে যেতে চাই না। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন চুয়েটের উপাচার্য ড. রফিফুল আলম।