ঢাকা   ১৯ ফেব্রুয়ারী ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  সরিষাবাড়ীতে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত (জামালপুরের খবর)        বকশিগঞ্জ শিক্ষার্থীবিহীন দুস্থ্য প্রতিবন্ধী কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্র : ৯ প্রতিবন্ধীর শিক্ষাবৃত্তি (জামালপুরের খবর)        শেরপুরে আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব জাকের মঞ্জিলের উরশ (জেলার খবর)        শ্রীবরদীতে বৈদেশিক কর্মসংস্থান সচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত (জেলার খবর)        একনেকে ১৩ হাজার ৬৩৯ কোটি ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন (জাতীয়)        পানির দাম ৮০ শতাংশ বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক: টিআইবি (জাতীয়)        চীনকে মাস্ক-গ্লাভসসহ চিকিৎসা সামগ্রী দিল বাংলাদেশ (জাতীয়)        কচুরিপানা খেতে বলিনি, গবেষণা করতে বলেছি: পরিকল্পনামন্ত্রী (জাতীয়)        দেশে করোনা ভাইরাসের রোগী মেলেনি, আতঙ্কিত না হওয়ার পরামর্শ (জাতীয়)        শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ দ্বিতীয়: সেনাপ্রধান (জাতীয়)      

শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে বেশিদূর যাওয়া যাবে না: তথ্যমন্ত্রী

Logo Missing
প্রকাশিত: 12:40:34 am, 2019-12-07 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, উন্নত দেশ গঠনের পাশাপাশি উন্নত জাতিও চাই আমরা। এজন্য মেধা, মূল্যবোধ, মমত্ববোধ, দেশাত্মবোধের সমন্বয় প্রয়োজন। শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে বেশিদূর যাওয়া যাবে না। ইউরোপে মানুষ শুধু নিজেকে নিয়ে ভাবে, পরিবারকে নিয়ে ভাবে না। পরিবার ছোট হয়ে যাচ্ছে। আত্মকেন্দ্রিকতা আমাদের সমাজ যেন অন্ধ অনুকরণের দিকে অগ্রসর না হয়। এ লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। গতকাল শুক্রবার দুপুরে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উন্নত জাতি গঠন করা একটি ভিন্ন কাজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য শুধু বস্তুগত উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গঠন করা নয়, প্রধানমন্ত্রীর লক্ষ্য হচ্ছে বস্তুগত উন্নয়নের পাশাপাশি একটি উন্নত জাঁতি গঠন করা। উন্নত জাঁতি গঠনের জন্য প্রতিটি মানুষের আত্মিক উন্নয়ন প্রয়োজন। বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাঁতি গঠন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী বলেছেন, বস্তুগত উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গঠন সম্ভব। বস্তুগত উন্নয়নের মাধ্যমে সুউচ্চ অট্টালিকা, দীর্ঘ সেতু, নদীর তলদেশ দিয়ে ট্যানেল, ফ্লাইওভার করা যায়। বস্তুগত উন্নয়ন দিয়ে অনেক কিছু হয়। শুধু বস্তুগত উন্নয়ন দিয়ে উন্নত জাঁতি গঠন করা সম্ভব নয়। তথ্যমন্ত্রী বলেন, গত ১০০ বছরে ইউরোপে অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু সেখানে একশটি বিয়ের মধ্যে ৫০টি ভেঙে যাচ্ছে। আমরা উন্নয়ন চাই, কিন্তু ইউরোপের মতো সমাজকে সেই জায়গায় নিয়ে যেতে চাই না। ইউরোপ অনেক শিল্পায়ন হয়েছে কিন্তু রাস্তায় যখন একটি গাড়ি দুর্ঘটনায় পড়ে তখন পাশ দিয়ে শত শত গাড়ি চলে যায় কেউ এক পলক তাকায় না। আমরা উন্নয়ন চাই, সমাজকে সেই জায়গায় নিয়ে যেতে চাই না। কিন্তু যখন তারা বড় হয়, তখন তারা মা-বাবাকে বৃদ্ধাশ্রমে পাঠায়। আমরা সমাজকে সেখানে নিয়ে যেতে চাই না। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন চুয়েটের উপাচার্য ড. রফিফুল আলম।