ঢাকা   ২২ ফেব্রুয়ারী ২০২০ | ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বিশ্ববাসীর কাছে বাংলাদেশ এখন অনুকরণীয়: প্রাণিসম্পদ মন্ত্রী (জাতীয়)        খালেদাকে নিয়ে বারবার প্রশ্নের জবাব দেয়ার সময় নেই: ওবায়দুল কাদের (রাজনীতি)        কেন্দ্রীয় শহীদ মিনারে থাকবে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা: ডিএমপি কমিশনার (জাতীয়)        খালেদার জামিন আবেদনের শুনানি রোববার (আইন ও বিচার)        দেশে প্রথমবারের মত ‘হাঁটা দিবস’ পালিত (জাতীয়)        সরিষাবাড়ীতে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত (জামালপুরের খবর)        বকশিগঞ্জ শিক্ষার্থীবিহীন দুস্থ্য প্রতিবন্ধী কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ কেন্দ্র : ৯ প্রতিবন্ধীর শিক্ষাবৃত্তি (জামালপুরের খবর)        শেরপুরে আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব জাকের মঞ্জিলের উরশ (জেলার খবর)        শ্রীবরদীতে বৈদেশিক কর্মসংস্থান সচেতনতা শীর্ষক প্রচার, প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত (জেলার খবর)        একনেকে ১৩ হাজার ৬৩৯ কোটি ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন (জাতীয়)      

জামালপুরে গরুচোর আতঙ্ক

Logo Missing
প্রকাশিত: 02:20:14 am, 2020-01-19 |  দেখা হয়েছে: 2 বার।

জামালপুরে গরুচোর আতঙ্ক \ রাত জেগে যুব সমাজের গ্রাম পাহারা \ নির্ঘুম গৃহস্থের রাত কাটে গোয়ালে

এম. এ কাশেম:

মাঘের বাঘ কাঁপানো শীতের রাতে দলবেঁধে বাঁশি ও লাঠিসোডা নিয়ে গরুচোর ঠেকাতে গ্রাম পাহারা দিচ্ছে জামালপুর সদর উপজেলার পূর্বাঞ্চলের যুবসমাজ। আর দিনের বেলায় চলছে বিক্ষোভ-সড়ক অবরোধসহ নানা আন্দোলন। কিন্তু কোনটাতেই যেন মিলছেনা কোন সুরাহা। তাই গরু চোরের উপদ্রুপে অতিষ্ঠ জামালপুর সদর উপজেলার অধিকাংশ গৃহস্থের এখন রাত কাটছে গোয়াল ঘরে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জামালপুর সদর উপজেলার নরুন্দি পুলিশ তদন্ত কেন্দ্র সংলগ্ন পানদোকানী ইউসুফ আলী ও তার স্ত্রী সখিনা বেগম তাদের দুই মেয়ের বিয়ের খরচ যোগাতে দু’টি বিদেশী গরু পালন করছিলেন। দেড় লাখ টাকা মূল্যের গরু দু’টি ২৫ ডিসেম্বর রাতে চুরে যায়। শেষ সম্বল গরু দু’টি হারিয়ে ওই সংসারে নেমে এসেছে চরম বিপর্যয়। ইউসুফ আলী ও সখিনা বেগমের মতো অনেক পরিবার শেষ সম্বল হালের গরু হারিয়ে এখন দিশাহারা।
ভূক্তভোগীরা জানায়, গত ১১ জানুয়ারি ঝাওলা গ্রামের কৃষক জুয়েল মিয়ার ৩টি ও ১৪ জানুয়ারি বড়ইতা গ্রামের আশরাফ আলীর ৩টি, নবাবপুর গ্রামের জালাল উদ্দিনের ৩টি ও আঃ জব্বরের ৩টি, ২০ ডিসেম্বর গাংকান্দা গ্রামের আঃ রাজ্জাকের ৩টি ,একই রাতে কোটেরটেক গ্রামের চেরু মিয়ার বাচ্চাসহ দু’টি ২টি দুধালো মহিষ চুরি হয় ও ঝাওলা গ্রামের আজিজ মেম্বারের ১টি গরু চুওে যায়। এ নিয়ে গেল একমাসের ব্যবধানে জামালপুর সদর উপজেলার পূর্বাঞ্চলের নরুন্দি, ইটাইল, বাঁশচড়া ও ঘোড়াধাপ ইউনিয়নে অর্ধশত গরু চুরির ঘটনা ঘটে। গরু চুরি থেকে রেহাই পাচ্ছেনা পান দোকানী থেকে শুরু করে সরকারদলীয় নেতা পর্যন্ত। শেষ সম্বল হালের গরু হারিয়ে কৃষকরা এখন দিশাহারা। গরু হারিয়ে বাড়িতে বাড়িতে চলছে শোকের মাতম অনেকেই জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়ছেন।। অনেক বাড়িতেই শুন্য গোয়ালে বিলাপ করছেন নিঃস্ব কৃষকরা। তাই গরুচোর আতঙ্কে ওই এলাকার গৃহস্তরা এখন গোয়াল ঘরে নির্ঘুম রাত কাটাচ্ছেন। গরুচোরের হাত থেকে রেহাই পেতে যুবসমাজের প্রতিনিধিরা একজোট হয়ে রাতে গ্রাম পাহারা দিচ্ছে। আর দিনে চালিয়ে যাচ্ছেন চোরবিরোধী নানামূখী কর্মসূচী। এর পরও থামছেনা গরু চুরির ঘটনা। ভূক্তভোগীদের অভিযোগ, পুলিশী হয়রানীর ভয়ে তারা গরু হারিয়েও মামলা করতে থানায় যাচ্ছেনা।

পূর্ব জামালপুর সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির সভাপতি খলিলুর রহমান জানান, এলাকা থেকে গরু চুরি নির্মূল হয়ে গিয়েছিল। কিন্তু নরুন্দি তদন্তকেন্দ্রের ইনচার্জ আব্দুল বারী যোগাদানের পর থেকে এলাকায় গরুচুরিসহ অপরাধমূলক কর্মকান্ড মারাত্মকহারে বেড়ে গেছে। গরুচোর, মাদক ব্যবসায়ীসহ অপরাধীদের ধরে টাকার বিনিময়ে তদন্ত কেন্দ্র থেকে ছেড়ে দেওয়ায় অপরাধ প্রবনতা বেড়ে গেছে বলেও জানান তিনি।

স্থানীয় ইউপি মেম্বার সোহেল মিয়া বলেন, পুলিশের কাজ হচ্ছে সৃষ্টের পালন আর দুষ্টের দমন। কিন্তু বর্তমান নরুন্দি পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আব্দুল বারী করছেন তার উল্টো কাজ। যে কারণে এলাকায় গরুচুরি ও মাদক ব্যবসা জমজমাট হয়ে ওঠেছে। এতে পথে বসছে নীরিহ কৃষক।

মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম বলেন, যেভাবে গরু চুরি হচ্ছে তাতে এলাকার কৃষকের পথে বসা ছাড়া উপায় নেই। অনতি বিলম্বে তিনি গরুচুরি বন্ধ কল্পে পুলিশ প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেন।
জামালপুর অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল বাছির বলেন, গরু চুরি বন্ধ কল্পে পুলিশ ও ডিবিকে বিশেষ নির্দেশনা দেওয়া ছাড়াও গ্রাম পুলিশ, মেম্বার,চেয়ারম্যান ও সাধারণ মানুষকে নিয়ে এলাকায় সচেতনতাবৃদ্ধি করাসহ রাতে এলাকায় পাহারার ব্যবস্থা করা হচ্ছে।

Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!
Image Not Found!