ঢাকা   মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচী পালিত (জামালপুরের খবর)        জামালপুরে মিটার-রিডার ও ম্যাসেঞ্জার ঐক্য পরিষদের কর্মবিরতি (জামালপুরের খবর)        নকলায় নিরাপদ সড়ক নিশ্চিতকরণে মানববন্ধন (জামালপুরের খবর)        বকশীগঞ্জ উপজেলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি (জামালপুরের খবর)        জামালপুরে এনএসভিসি প্রকল্পের শিখন বিনিময় সভা অনুষ্ঠিত (জামালপুরের খবর)        জামালপুরে জাতীয়তাবাদী শ্রমিকদলের মানববন্ধন (জামালপুরের খবর)        জামালপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত (জামালপুরের খবর)        জামালপুরে সা’দ পন্থীদের ইজতেমা বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ, মিছিল (জামালপুরের খবর)        শেরপুরে নিরাপদ সড়ক দিবস পালিত (জামালপুরের খবর)        ঝিনাইগাতীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মানববন্ধন (জামালপুরের খবর)      

ব্রাজিলের নির্বাচন: কট্টর ডানপন্থি প্রার্থী জয়ী প্রথম পর্বে

Logo Missing
প্রকাশিত: 05:38:36 pm, 2018-10-08 |  দেখা হয়েছে: 2 বার।

আজ ডেক্স

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে কট্টর ডানপন্থি প্রার্থী জাইর বোলসোনারো জয়ী হয়েছেন।
রোববার অনুষ্ঠিত নির্বাচনের প্রথম পর্বের ভোটে বলসোনারো ৪৬ শতাংশ ও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থি প্রার্থী ফের্নান্দো হাদাজ ২৯ শতাংশ ভোট পেয়েছেন, জানিয়েছে বিবিসি।
প্রথম পর্বের ভোটে কোনো প্রার্থী ৫০ শতাংশ বা তার বেশি ভোট পেলে সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হতেন, কিন্তু তা না হওয়ায় আগামি ২৮ অক্টোবর দ্বিতীয় পর্বের ভোটে এই দুই প্রার্থীর মধ্যে একজনকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিবে ব্রাজিলের ভোটাররা।
দ্বিতীয় পর্বে দুই এগিয়ে থাকা প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে নির্বাচন পূর্ব জরিপগুলোতে আভাস পাওয়া গেছে।
ফলাফল ঘোষণার পর প্রতিক্রিয়ায় বোলসোনারো বলেছেন, ইলেকট্রনিক ভোটিং পদ্ধতিতে ‘সমস্যা’ না হলে প্রথম পর্বেই সরাসরি বিজয়ী হতেন এ বিষয়ে নিশ্চিত ছিলেন তিনি।
“আমি নিশ্চিত এটা যদি না হত, প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের নাম আজ রাতেই জেনে যেতাম আমরা,” বলেছেন তিনি।
তবে কী ‘সমস্যা’ হয়েছিল বলে তিনি মনে করছেন, সেটি সুর্নিদিষ্টভাবে উল্লেখ করেননি তিনি।
ব্রাজিলের নিবাচনী কর্তৃপক্ষ বলেছে, বড় ধরনের কোনো সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
নির্বাচনী প্রতিশ্রুতিতে ঐতিহ্যগত পারিবারিক মূল্যবোধগুলো রক্ষার প্রতিশ্রুতি দিয়ে বহু ইভানজেলিক্যাল খ্রিস্টানের মন জয় করে নিয়েছিলেন প্রার্থী বোলসোনারো। পাশাপাশি আইন ও এর প্রয়োগের বিষয়ে তার অবস্থানের কারণে বহু ভোটারের মনে এ ধারণা তৈরি হয়েছে যে তিনি ব্রাজিলকে নিরাপদ করে তুলতে পারবেন, ফলে তাদের সমর্থনও পেয়েছেন তিনি।
নির্বাচনী প্রচারণায় বন্দুকের মালিকানার আইন শিথিল করা ও মৃত্যুদ- ফিরিয়ে আনার পক্ষে কথা বলেছেন তিনি।
অপরদিকে বোলসোনারোর পদ্ধতি ও ‘বাগাড়ম্বরের’ বিরোধীতাকারীদের কাছে নিজেকে একজন বিশ্বাসী প্রার্থী হিসেবে তুলে ধরেছেন হাদাজ।
প্রথম পর্বের ফলাফল প্রকাশের পর প্রতিক্রিয়ায় তিনি বলেছেন তার দল ওয়ার্কার্স পার্টি ‘শুধু বির্তক ব্যবহার করবে, কোনো বন্দুক নয়’।