ঢাকা   ২৬ ফেব্রুয়ারী ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণার নির্দেশ হাইকোর্টের (জাতীয়)        অনৈতিক সম্পর্কে বাধ্য করানোয় স্বামীকে হত্যা করে প্রতিশোধ (অপরাধ)        প্রধানমন্ত্রীর নির্দেশেই পাপিয়া গ্রেফতার: ওবায়দুল কাদের (অপরাধ)        প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ১৭২ শিক্ষার্থী (শিক্ষা)        পিলখানা ট্র্যাজেডি: নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা (জাতীয়)        বিরোধী দলকে হয়রানি ও ক্ষমতাসীনদের প্রতি নমনীয় দুদক: টিআইবি (বাংলাদেশ)        নিরাপদ খাদ্য আইন মেনে চলতে সতর্কতামূলক বিজ্ঞপ্তি (বাংলাদেশ)        এনু-রুপনের আরেক বাড়িতে অভিযান, পাঁচ সিন্দুক থেকে ২৬ কোটি টাকা উদ্ধার (জাতীয়)        পিলখানা হত্যার সুষ্ঠু তদন্ত করবে বিএনপি: ফখরুল (রাজনীতি)        জ্বর নিয়ে বাংলাদেশে এসে হাসপাতালে দক্ষিণ কোরিয়ার নাগরিক (জাতীয়)      

নতুন এবং আধুনিক রেল কোচ তৈরি করতে দেশে নির্মাণ হচ্ছে প্রথম ক্যারেজ কারখানা

Logo Missing
প্রকাশিত: 08:48:17 pm, 2020-02-08 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

আধুনিক রেল কোচ বানাতে দেশে প্রথমবারের মতো ক্যারেজ কারখানা নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। সৈয়দপুর রেলকারখানায় ভারতীয় ঋণ সহায়তায় আলাদাভাবে ওই ক্যারজ কারখানা করা হবে। ওই কারখানায় সব ধরনের আধুনিক কোচ তৈরি করা যাবে। ফলে দেশের সব রুটের ট্রেনের চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশ থেকে আর রেল কোচ আমদানি করতে হবে না। বাংলাদেশ রেলওয়ে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, এদেশেই রেল কোচ তৈরির আমাদের সক্ষমতা রয়েছে। কিন্তু পর্যাপ্ত জনবল ও চাহিদা অনুযায়ী বাজেট না থাকার কারণে তা এতোদিন সম্ভব হয়নি। এখন নতুন ক্যারেজ কারখানা নির্মাণ করে চাহিদা অনুযায়ী বাজেট ও লোকবল বাড়ানো হলে কোচ তৈরি ও মেরামতের সক্ষমতা অনেক গুণ বেড়ে যাবে। কোচ মেরামতের জন্য বিদেশ থেকে আধুনিক মেশিন নিয়ে আসা হচ্ছে। বিদেশে রেলের যে রকম কারখানা থাকে, সৈয়দপুর রেলকারখানাকেও ওই পর্যায়ে নিয়ে যেতে প্রকল্প হাতে নেয়া হয়েছে। সেজন্য একজন কনসালট্যান্ট নিয়োগ দেয়া হয়েছে। ইতিমধ্যেই রেলভবনে ওই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই রিপোর্ট পাঠানো হয়েছে।

সূত্র জানায়, রেল যাত্রীদের আধুনিক রেলসেবা দিতে বিদেশ থেকে নতুন নতুন কোচ আমদানি করা হচ্ছে। আমদানি করা নতুন কোচের মধ্যে রয়েছে ২০০ মিটার গেজ কোচ। আমদানি প্রকল্পের আওতায় কয়েক ধাপে কোচগুলো ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হচ্ছে। তার আগে ইন্দোনেশিয়া থেকে ৫০টি ব্রডগেজ কোচ আমদানি করা হয়। তাছাড়া প্রতিবেশী দেশ ইন্ডিয়া থেকেও কোচ আমদানি করা হয়েছে। ওসব কোচ বিভিন্ন রুট চলাচল করছে। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রতিটি মিটার গেজ কোচের মূল্য ছিল ৩.০৩ কোটি টাকা।

এদিকে এ প্রসঙ্গে সৈয়দপুর রেল কারখানার দায়িত্বে থাকা বিভাগীয় তত্তাবধায়ক (ডিএস) ইঞ্জিনিয়ার মো. জয়দুল ইসলাম জানান, সৈয়দপুর রেল কারখানায় একটা জায়গা নির্ধারণ করা হয়েছে। সেখানেই নতুন ক্যারেজ কারখানা নির্মাণ করা হবে। ক্যারেজ কারখানা নির্মিত হবে ভারতীয় ঋণ সহায়তায় ২০ একর জায়গার ওপর। বর্তমানে ওই প্রকল্পের কাজ চলমান রয়েছে।