ঢাকা   ০৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে সাংবাদিক ও পুলিশকে পিপিই দিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহম্মেদ চৌধুরী (জামালপুরের খবর)        সামাজিক দূরত্ব নিশ্চিত করতে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি (জামালপুরের খবর)        জামালপুর পৌরসভায় ব্যক্তিগত অর্থে ৫ হাজার ২শ ৯০টি পরিবারকে ত্রাণ দিলেন ছানোয়ার হোসেন ছানু (জামালপুরের খবর)        শাহবাজপুরে স্বল্পমূল্যে খাদ্যশস্য বিতরণ (জামালপুরের খবর)        ঝিনাইগাতীতে কর্মহীন মানুষের ঘরে ঘরে খাদ্য সংকট (জেলার খবর)        শেরপুরে ত্রাণ চাইতে গিয়ে পৌর কাউন্সিলের বিরুদ্ধে নির্যাতনের শিকারের অভিযোগ! (জেলার খবর)        শেরপুরে কর্মহীন শ্রমিকদের মাঝে বাজুসের খাদ্য সহায়তা প্রদান (জেলার খবর)        চিকিৎসা সংশ্লিষ্টদের জন্য বিশেষ স্বাস্থ্যবীমার ঘোষণা প্রধানমন্ত্রীর (জাতীয়)        সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে ঈদ পর্যন্ত (জাতীয়)        বঙ্গবন্ধুর খুনি মাজেদের মৃত্যুদন্ডাদেশ কার্যকর হবে: স্বরাষ্ট্রমন্ত্রী (জাতীয়)      

ঢাবিতে পতাকা উত্তোলন দিবস পালিত

Logo Missing
প্রকাশিত: 12:52:39 am, 2020-03-03 |  দেখা হয়েছে: 1 বার।

আ.জা. ডেক্স:

মুক্তিযুদ্ধের গৌরবজ্জ্বল ইতিহাস স্মরণের মধ্যে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস। গতকাল সোমবার দিবসটি উপলক্ষে কলাভবন সংলগ্ন বটতলায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানীদের রক্তচক্ষু উপেক্ষা করে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উড়ানো হয়েছিল এ জায়গায়। পরে সেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপাচার্য ছাড়াও বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক মো. নিজামুল হক ভূইয়া। অনুষ্ঠানের সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন স্বাগত বক্তব্য দেন। এ ছাড়া আলোচনায় অংশ নেন ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন। রেজিস্ট্রার মো. এনামউজ্জামান ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, ১৯৭১ সালের মার্চ মাসের শুরু থেকে একের পর এক ঐতিহাসিক ঘটনাবলী ঘটতে থাকে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পরিচালিত হতে থাকে বাংলাদেশ। ১৯৭১ সালের ২ মার্চ ঐতিহাসিক এই বটতলায় তৎকালীন ডাকসুর নেতৃবৃন্দ বাংলাদেশের মানচিত্রখচিত প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন। এর আগে তারা তৎকালীন ইকবাল হলে (বর্তমান শহীদ সার্জেন্ট জহুরুল হক হল) বৈঠক করে ২ মার্চ পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেন এবং এ ব্যাপারে বঙ্গবন্ধুর অনুমতি গ্রহণ করেন। ঐতিহাসিক এই দিবসের তাৎপর্য অনুধাবন করার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন, এই দিবসের গুরুত্ব ও তাৎপর্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে উদার, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ ধারণ করতে হবে এবং জাঁতি গঠনে নেতৃত্বে দিতে হবে। আলোচনা পর্ব শেষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী সংগীত পরিবেশন করেন।