ঢাকা   রবিবার ০৭ জুন ২০২০ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

পোল্ট্রি, ডেইরি ও মৎস্য খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম

Logo Missing
প্রকাশিত: 07:34:13 pm, 2020-04-03 |  দেখা হয়েছে: 3 বার।

আ.জা. ডেক্স:

করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে পোল্ট্রি, ডেইরি ও মৎস্য খাতের সংকট মোকাবেলায় কন্ট্রোল রুম গঠন করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। গতকাল শুক্রবার মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে। অফিস আদেশে বলা হয়, দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে মৎস্য, পোস্ট্রি ও ডেইরি খাতের নানাবিধ সংকট মোকাবেলা এবং প্রাণিজ আমিষ সরবরাহ সচল রাখার লক্ষ্যে মাছ, মাংস, দুধ, ডিমসহ পোস্ট্রি, পশু ও মৎস্য খাদ্য বা বিভিন্ন উপকরণ, উৎপাদন, পরিবহন এবং বিপণনে উদ্ভূত সমস্যা সমাধানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর এবং মৎস্য অধিদফতরের সমন্বয়ে প্রাণিসম্পদ অধিদফতরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম চালু করা হলো। ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল, ২০২০ পর্যন্ত সাপ্তাহিক ও সাধারণ ছুটির দিনে মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দফতর/সংস্থা, মাঠ পর্যায়ের অফিস এবং মৎস্য ও প্রাণিসম্পদ সেক্টরের বিভিন্ন অ্যাসোসিয়েশনের সাথে সমন্বয়, উদ্ভূত পরিস্থিতি/সংকট মোকাবিলার স্বার্থে প্রয়োজনে সরকারের সংশ্লিষ্ট অন্যান্য দফতর/সংস্থার সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

পাশাপাশি প্রাপ্ত তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কন্ট্রোল রুমে নির্দেশক্রমে দায়িত্ব প্রদান করা হলো। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা পর্যায়ক্রমে প্রাণিসম্পদ অধিদফতরের কন্ট্রোলরুমে ( ভবন নং- ১, কক্ষ নং- ৪০৮, ফার্মগেট, ঢাকা - ১২১৫ ) উপস্থিত থেকে দায়িত্ব পালনসহ সার্বিক কার্যক্রমে প্রধান সমন্বয়কের ভূমিকা পালন করবেন।

কন্ট্রোলরুমে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা হচ্ছেন- মো. মাহবুবুল হক, উপসচিব ( বাজেট ) ০১৭১৮৬৪ ৭৫৮০, মো. আবদুর রহমান, উপসচিব (প্রশাসন-১) ০১৭১২৫৮২৩২৩, আ. ন. ম. নাজিম উদ্দীন, উপসচিব (মৎস্য- ৩) ০১৭১৮২০৭০৬৫, এস. এম. তারিক, উপসচিব (মৎস্য- ৪) ০১৭১১৭৩৭৮৩৮, পুলকেশ মন্ডল, সিনিয়র সহকারী প্রধান (প্রাণিসম্পদ পরিকল্পনা- ১) ০১৭১১০৪৭০৬৮, আলমগীর হুছাইন, উপসচিব (মৎস্য-২) ০১৭১৮৪৫৯১৪৯, ড. এস এম যোবায়দুল কবির, উপসচিব (মৎস্য পরিকল্পনা-২ শাখা), ০১৭১৫২৭৯৩৮১ এবং মোঃ আবদুল মতিন, উপপ্রধান (পরিকল্পনা), ০১৯৯০২৮৯১১৮।

আদেশে আরও বলা হয়, কন্ট্রোলরুমে প্রাণিসম্পদ অধিদফতর ও মৎস্য অধিদফতর থেকে একজন করে কর্মকর্তাকে দৈনিক দায়িত্ব প্রদানের জন্য দুই অধিদফতরের মহাপরিচালককে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ডা. মো. জসিম উদ্দিন, সহকারি পরিচালক (এ আই), প্রাণিসম্পদ অধিদপ্তর, মোবাইল নং ০১৭৯৩৯৭২৯৯১ কন্ট্রোলরুমের কাজে সার্বিক সহযোগিতা করবেন। কন্ট্রোলরুমের টেলিফোন নং : ০২ - ৯১২২৫৫৭। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের আইইডিসিআর কর্তৃক প্রদত্ত নির্দেশনা মোতাবেক নিজ নিজ সুরক্ষা গ্রহণ করতেও বলা হয়েছে।