ঢাকা   রবিবার ০৭ জুন ২০২০ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

তাবলিগে আসা পলাতক ৮ মালয়েশীয় নাগরিক দিল্লি বিমানবন্দরে আটক

Logo Missing
প্রকাশিত: 12:27:58 am, 2020-04-07 |  দেখা হয়েছে: 14 বার।

আ.জা. আন্তর্জাতিক:

ভারতের দিল্লির নিজামুদ্দিন এলাকায় তাবলিগ জামাতে অংশ নেয়া মালয়েশিয়ার ৮ নাগরিককে আটক করা হয়ছে। রোববার দিল্লির বিমানবন্দর থেকে তাদেরকে আটক করা হয়। দিল্লির মারকাজ নিজামুদ্দিনে তাবলিগের ওই সমাবেশে অংশ নেয়াদের মাধ্যমে দেশটিতে অন্তত ৪০০ জন করোনা সংক্রমিত হয়েছেন। শত বছরের পুরোনো ওই মসজিদে গত মাসে তাবলিগ জামাত অনুষ্ঠিত হয়। দেশটির কর্মকর্তাদের ধারণা, এতে অন্তত ৯ হাজার মানুষ অংশ নেন; যাদের অনেকেই বিদেশি। তাবলিগ জামাতে অংশগ্রহণকারীদের সবাই করোনার ঝুঁকিতে আছেন বলে জানিয়েছেন তারা। ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তাদের নিয়ে দেশজুড়ে তোলপাড়। কেন্দ্র ও রাজ্যের পুলিশ-প্রশাসন হন্যে হয়ে খুঁজছে নিজামউদ্দিনে তাবলিগ জামাতে যোগ দেয়া দেশ-বিদেশি প্রতিনিধিদের। তার মধ্যেও কয়েক দিন ধরে লুকিয়ে থেকে দেশে ফেরার বিমান প্রায় ধরেই ফেলেছিলেন মালয়েশিয়ার ৮ জন। শেষ মুহূর্তে দিল্লি বিমানবন্দর থেকে তাদেরকে আটক করে বিমানবন্দর কর্তৃপক্ষ। পরে তাদেরকে দিল্লি পুলিশের হাতে তুলে দেয়া হয়।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ২২ মার্চ থেকে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ। বিভিন্ন দেশ থেকে ভারতে এসে আটকে পড়া নাগরিকদের দেশে নিয়ে যেতে বিশেষ বিমান পাঠাচ্ছে ভারতে। রোববার তেমনই একটি বিশেষ বিমান পাঠায় মালয়েশিয়া সরকার। সেই বিমানে ওঠার চেষ্টা করেছিলেন ওই ৮ জন। কিন্তু শেষ মুহূর্তে অভিবাসন দফতর তাদেরকে আটক করে। তারপর দিল্লি পুলিশ ও স্বাস্থ্য দফতরের হাতে তাদেরকে তুলে দেয়া হয়। স্ক্রিনিং ও মেডিক্যাল টেস্টের পরে তাদেরকে কোয়ারেন্টাইনে পাঠানো হতে পারে।

ইতোমধ্যে দিল্লিতে তাবলিগ জামাতে অংশ নেয়া ৯৬০ জন বিদেশিকে কালো তালিকাভুক্ত করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ভিসার নিয়ম ভেঙে ট্যুরিস্ট ভিসায় এসে ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়ায় তাদের বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টে আইনি ব্যবস্থাও নেয়া হয়েছে। কিন্তু তারপরও এই ৮ জন কীভাবে লুকিয়ে ছিলেন এবং সরাসরি বিমানবন্দর পর্যন্ত পৌঁছে গেলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

দিল্লি পুলিশ সূত্রে খবর, প্রত্যেকে আলাদা আলাদা জায়গায় লুকিয়ে ছিলেন তারা। দিল্লি পুলিশ বলছে, তাবলিগ জামাতে অংশ নেয়া সবাইকে খুঁজে বের করতে মোবাইলের কল ডিটেলস ও টাওয়ার লোকেশন খতিয়ে দেখছে পুলিশ। সেই তথ্য বিমানবন্দর কর্তৃপক্ষকেও দিয়েছে দিল্লি পুলিশ। এসব তথ্য থেকেই এই ৮ জনকে আটকে দেয়া সম্ভব হয়েছে। তবে তারা কালো তালিকাভুক্ত কি-না, তা এখনও জানানো হয়নি।