ঢাকা   রবিবার ০৭ জুন ২০২০ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪

Logo Missing
প্রকাশিত: 02:48:02 am, 2020-04-08 |  দেখা হয়েছে: 9 বার।

আ.জা. ডেক্স:

করোনা ভাইরাসে দেশে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৪১ জন। এ নিয়ে দেশে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৪ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে। গতকাল মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপনকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের প্রস্তুতি এবং বিশ্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিস্থিতি তুলে ধরার আগে ডা. আবুল কালাম আজাদ জানান, গতকাল মঙ্গলবার দুপুর পর্যন্ত আরও ৭৯২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এই নমুনা পরীক্ষায় আরও ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে দেশে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১৬৪ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন মারা গেছেন। এতে মৃতের সংখ্যা ১৭। নতুন করে কেউ সুস্থ হননি। অর্থাৎ করোনায় সুস্থ রোগীর সংখ্যা ৩৩-ই আছে। আইইডিসিআর পরিচালক জানান, আক্রান্তদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ১৩ জন। নতুন করে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ চারজন, নারী একজন। দুজন ঢাকার, তিনজন ঢাকার বাইরের।

ডা. আবুল কালাম আজাদ জানান, অন্যান্য দিন এই অনুষ্ঠানকে আইইডিসিআরের অনলাইন প্রেস ব্রিফিং বলা হলেও এটিকে এখন থেকে দৈনন্দিন হেলথ বুলেটিন বলব আমরা। এখন থেকে আর গণমাধ্যমকর্মীদের কাছ থেকে কোনো প্রশ্ন গ্রহণ বা উত্তর দেয়া হবে না। তিনি বলেন, নীতিনির্ধারণী মহল, সংবাদকর্মী সকলের সাথে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি, এটাকে মিডিয়া ব্রিফিং হিসেবে প্রচার না করে আমরা দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিন হিসেবে প্রচার করব। আমরা এখানে চেষ্টা করব, কি (মূল) ইনফরমেশনগুলো আমরা বুলেটিনের মাধ্যমে শেয়ার করব। পরবর্তীতে আমরা যে সংবাদ বিজ্ঞপ্তি দেই, সে সংবাদ বিজ্ঞপ্তিতে আমরা বিস্তারিত বিভিন্ন তথ্য দেব। আমাদের যে সহকর্মী আছেন তাদের সাথে আলাপ করেও পরবর্তীতে জানতে পারবেন। এর ফলে এই যে আমরা আপনাদের অবহিত করছি, বুলেটিনের মাধ্যমে। এর পরে আলোচনা ও প্রশ্নোত্তর এটা আর হবে না, বলেন আবুল কালাম আজাদ।

আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরার পর এদিন সংবাদ সংযোগ বিচ্ছিন্ন করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। গত সেমাবার দুপুরে একটি অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আগেভাগেই নভেল করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরার পর সেই তথ্য পরে সংশোধন করে স্বাস্থ্য অধিদপ্তর। সর্বশেষ ২৪ ঘণ্টার মৃত্যুর পরিসংখ্যান জানাতে গিয়ে মন্ত্রী সেদিন ৪ জনের মৃত্যু হয়েছে জানালেও আইইডিসিআরের পরিচালক জানান, প্রকৃতপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর সমন্বয়হীনতার প্রশ্নে সাংবাদিকরা স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ছেঁকে ধরেন গত সেমাবার। পরে আবুল কালাম আজাদ জানিয়েছিলেন, স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্যমন্ত্রীকে যে তথ্য দিয়েছিলেন, তাতে গড়মিল রয়েছে। তথ্যের গড়মিলে সংবাদ সম্মেলনে সমালোচনার মুখে পড়ে স্বাস্থ্য অধিদপ্তর। তার একদিন পরেই এল এমন সিদ্ধান্ত।

এদিন আবুল কালাম আজাদ আরও জানিয়েছেন, স্বাস্থ্য অধিদপ্তর সর্বশেষ পরিস্থিতি জানাতে নিয়মিত অনলাইন ব্রিফিং বেলা ২টার পরিবর্তে বেলা আড়াইটায় করবে। গত ৮ মার্চ দেশে নভেল করোনাভাইরাসের সংক্রমন নিয়ে নিয়মিত ব্রিফিং করছিল আইইডিসিআর। পরে তা স্থানান্তরিত করা হয় স্বাস্থ্য অধিদপ্তরে। ব্রিফিংয়ে যুক্ত হন স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম শাখার প্রধান হাবিবুর রহমান। গত ২ এপ্রিল প্রধানমন্ত্রীর নির্দেশনা ভুলভাবে উপস্থাপন করার পর নিয়মিত ব্রিফিংয়ে তথ্য উপস্থাপনের কাজ থেকে তাকে বিরত রাখে স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল থেকে যুক্ত হন মহাপরিচালক আবুল কালাম আজাদ।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত প্রায় সাড়ে ১৩ লাখ। মারা গেছেন প্রায় পৌনে এক লাখ মানুষ। তবে দুই লাখ ৮৬ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে প্রায় নিয়মিত কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর দিচ্ছিল আইইডিসিআর। এরমধ্যে ৫ এপ্রিল একবারে ১৮ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার কথা জানানো হয়। আর তার পরদিন ৬ এপ্রিল নতুন করে ৩৫ জন শনাক্ত বলে জানানো হয়। সবশেষ হিসাবে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬৪। মারা গেছেন ১৭ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।

প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। সে বিষয়টি মাথায় রেখে গৃহীত পদক্ষেপগুলোর মধ্যে সর্বশেষ মুসল্লিদের ঘরে নামাজ পড়তে ধর্ম মন্ত্রণালয়ের আহবানও রয়েছে। এছাড়া, মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।