ঢাকা   রবিবার ১২ জুলাই ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  বন্যা ও করোনা পরিস্থিতি মোকাবেলা করেই জেলার চলমান উন্নয়ন প্রকল্পের কাজগুলো বাস্তবায়ন করতে হবে- আবুল কালাম আজাদ (জামালপুরের খবর)        সরিষাবাড়ীতে দুই বৎসর পর হত্যা রহস্য উদঘাটন করল সিআইডি (জামালপুরের খবর)        জামালপুরের বন্যা পরিস্থিতি: নিম্নাঞ্চলে কমছে ধীর গতিতে (জামালপুরের খবর)        অবহেলিত ঘোড়াধাপের রাস্তা-ঘাট সংস্কার করলেন আনছার আলী (জামালপুরের খবর)        জামালপুরে এক শিশু নারায়গঞ্জ ফেরত এক ব্যক্তিসহ ৭ জনের করোনা শনাক্ত , আক্রান্ত ৬৪৯ (জামালপুরের খবর)        শেরপুরে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবসে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ (জেলার খবর)        শিগগিরই গ্রেফতার হবে রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ: র‌্যাব (জাতীয়)        ভার্চুয়াল আদালত পরিচালনায় সংসদে বিল পাস (জাতীয়)        করোনা নিয়ে প্রতারণা ও অনিয়মের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে: কাদের (জাতীয়)        আরও ৩৪৮৯ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ৪৬ জনের (জাতীয়)      

করোনা: ১ হাজার ২৭৪ কোটি টাকা দিচ্ছে ফিফা

Logo Missing
প্রকাশিত: 11:40:14 am, 2020-04-26 |  দেখা হয়েছে: 3 বার।

আ.জা. স্পোর্টস:

করোনাভাইরাসে মারাত্মক ক্ষতিগ্রস্ত ফুটবল। কঠিন এই সময়ে সদস্য দেশগুলোর পাশে এসে দাঁড়িয়েছে ফিফা। করোনাকাল মোকাবিলায় বিশাল আর্থিক সহয়তার ঘোষণা দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। ২১১ সদস্য দেশকে ফিফা দিচ্ছে ১৫০ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১ হাজার ২৭৪ কোটি টাকা। শুক্রবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ফিফা। ২০১৯ ও ২০২০ সালের ‘অপারেশনাল’ তহবিল বন্টন করা হবে সব সদস্য দেশের মধ্যে। ২০২০ সালের অপারেশনাল-এর অর্থ জুলাইয়ে দেওয়ার কথা থাকলেও ফুটবলের এই কঠিন সময়ে দেশগুলোর পাশে দাঁড়াতে আগেই দেওয়া হচ্ছে। ফিফার এই বিশাল অনুদানে প্রত্যেক সদস্য দেশ পাবে ৫ লাখ ইউএস ডলার করে। এর সঙ্গে বাড়তি তহবিলের অর্থও যোগ হতে পারে।

নির্দিষ্ট মানদন্ড অনুসরণ করে সবসময় আর্থিক সহায়তা দিয়ে থাকে ফিফা, তবে এবারের বিষয়টি ব্যতিক্রম। করোনাভাইরাসের কারণে আর্থিক সহায়তায় কোনও মানদন্ড থাকছে না। প্রত্যেক সদস্য দেশ দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবে এই অনুদান। এ ব্যাপারে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে পুরো ফুটবল অঙ্গন অপ্রত্যাশিতভাবে পাল্টে গেছে। কঠিন এই সময়ে গভর্নিং বডি হিসেবে ফিফার দায়িত্ব সবাইকে সাহায্য করা। যেটির শুরু করছি আমরা তাৎক্ষণিক আর্থিক সহায়তার মাধ্যমে, অনেক সদস্য দেশ নিদারুণ অর্থ কষ্টে আছে। করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে ফুটবলের বড় প্রতিযোগিতাগুলো। ইউরোপিয়ান ফুটবল মাঝপথে আটকে আছে। শুরু হবে কিনা, তা নিয়েও আছে যথেষ্ট সংশয়। অন্যদিকে ২০২০ সালের ইউরো ও কোপা আমেরিকা পিছিয়ে নেওয়া হয়েছে ২০২১ সালে।