ঢাকা   মঙ্গলবার ০২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Image Not Found!

সর্বশেষ সংবাদ

  জামালপুরে ৬শ অসহায় পরিবারকে বিজিবির ত্রাণ বিতরণ (জামালপুরের খবর)        জামালপুরবাসীর স্বাস্থ্যসেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই: আশরাফুল ইসলাম বুলবুল (জামালপুরের খবর)        করোনা দুর্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের সমস্যা নিজের কাঁধে তুলে নিয়েছেন-মির্জা আজম এমপি (জামালপুরের খবর)        গন্তব্যে পৌছবে কি ছানুর নৌকা (জামালপুরের খবর)        বেতন ও বোনাসের টাকায় ঈদ সামগ্রী নিয়ে দেড়শ মধ্যবিত্ত পরিবারের পাশে দাঁড়ালেন কিরন আলী (জামালপুরের খবর)        জামালপুরে ভাগ্য বিড়ম্বিত শিশুদের মাঝে ঈদ উপহার ও খাদ্য সামগ্রী বিতরণ। (জামালপুরের খবর)        জামালপুরে তরুনদের সহায়তায় দুইশত পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ (জামালপুরের খবর)        ময়মনসিংহে ৩শ দরিদ্র পরিবারের মাঝে সেনা প্রধানের ঈদ উপহার পৌঁছে দিলেন আর্টডক সদস্যরা (ময়মনসিংহ)        করোনা যোদ্ধা নার্সিং সুপারভাইজার শেফালী দাস শ্বাসকষ্টে মারা গেছেন (ময়মনসিংহ)        বিদ্যানদীর মত সকল সামাজিক সংগঠন যদি এই দুর্যোগের সময়ে এগিয়ে আসে তবে সরকারের উপর চাপ অনেকংশে কমে যাবে -মির্জা আজম এমপি (জামালপুরের খবর)      

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই

Logo Missing
প্রকাশিত: 02:28:45 am, 2020-04-29 |  দেখা হয়েছে: 12 বার।

আ.জা. ডেক্স:

দেশের খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত সোমবার রাতে ম্যাসিভ হার্ট অ্যাটাকে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নিকটাত্মীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ডিন অধ্যাপক শিবলী রুবায়েত ইসলাম জানান, গত সোমবার রাত ২টার দিকে ঘুমের মধ্যে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়। ভোর ৪টার দিকে তাকে নিয়ে যখন স্কয়ার হাসপাতালে যখন নিয়ে গেলাম, ততক্ষণে তিনি মারা গেছেন। জামিলুর রেজা চৌধুরীর জামাতা অধ্যাপক জিয়া ওয়াদুদও গতকাল মঙ্গলবার ভোরে ফেসবুকে তার মৃত্যুর খবরটি জানিয়েছেন। বাদ যোহর জানাজা শেষে বনানী কবরস্থানে অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর দাফনের কথা জানান ভাগনে রিফাত।

অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ছিলেন বাংলাদেশের একজন খ্যাতনামা প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, তথ্য-প্রযুক্তিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। ২০১৮ সালের ১৯ জুন সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়। বাংলাদেশে গত কয়েক দশকে যেসব বড় বড় ভৌত অবকাঠামো হয়েছে, তার প্রায় সবগুলোতেই কোনো না কোনোভাবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯৩ সালে যাদের হাত দিয়ে বাংলাদেশের ইমারত বিধি তৈরি হয়েছিল জামিলুর রেজা চৌধুরী তাদের একজন। দেশের প্রথম মেগা প্রকল্প বঙ্গবন্ধু সেতু নির্মাণে ৫ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ছিলেন তিনি। আর এখন পদ্মার ওপরে দেশের সবচেয়ে বড় যে সেতু তৈরি হচ্ছে সেই প্রকল্পের আন্তর্জাতিক পরামর্শক প্যানেলেরও নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পেও বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্ব দিয়ে আসছিলেন একুশে পদকপ্রাপ্ত এই অধ্যাপক।

রাষ্টপতি-প্রধানমন্ত্রীর শোক: অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছেন। বঙ্গবন্ধু সেতু, পদ্মা বহুমুখী সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পে বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্বদানকারী এই গুণী ব্যক্তিত্বের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। অপরদিকে গতকাল মঙ্গলবার এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

এমপি-মন্ত্রীদের শোক: ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মন্ত্রী, সংসদ সদস্যসহ অন্যান্য ব্যক্তি ও প্রতিষ্ঠান। বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তার রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এছাড়া ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, বাংলাদেশের প্রকৌশল জগতে অনন্য ব্যক্তিত্ব ছিলেন জামিলুর রেজা চৌধুরী। একাধারে তিনি গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী। একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে তিনি যে ভূমিকা রেখেছেন দেশবাসী তা শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তার মৃত্যুতে প্রকৌশল ও শিক্ষাক্ষেত্রে যে শূন্যতা সৃষ্টি হলো তা সহজে পূরণ হওয়ার নয়। বিরোধীদলীয় নেতা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের একজন খ্যাতনামা প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে জাঁতি একজন শ্রেষ্ঠ সন্তানকে হারালো। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

এক শোক বাণীতে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ড. জামিলুর রেজা চৌধুরী ছিলেন বাংলাদেশের প্রকৌশল জগতের এক উজ্জ্বল নক্ষত্র। একজন খ্যাতনামা প্রকৌশলী, গবেষক ও শিক্ষাবিদ হিসেবে তার সুনাম বিশ্ববাসী বিস্তৃত। বিরল প্রতিভার অধিকারী এই শিক্ষাবিদের মৃত্যুতে বাঙালি জাতির অপূরণীয় ক্ষতি হলো। আইনমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এক শোকবার্তায় বলেন, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের অবকাঠামো ও তথ্যপ্রযুক্তির উন্নয়নে আজীবন কাজ করে গেছেন। তিনি পদ্মাসেতু প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেল প্রধানের দায়িত্ব পালনসহ স্বাধীন বাংলাদেশের প্রতিটি বৃহৎ ইমারত এবং অন্যান্য মেগাপ্রকল্পেও কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন। মন্ত্রী বলেন, ড. জামিলুর রেজা চৌধুরী আর্থ কোয়েক সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং গণিত অলিম্পিয়াডসহ বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। জাতীয় পর্যায়ে বিভিন্ন অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদকসহ অন্যান্য সম্মান ও পদকে ভ‚ষিত হয়েছেন। ড. জামিলুর রেজা চৌধুরীর সাথে ব্যক্তিগত ঘনিষ্ঠতা উল্লেখ করে মন্ত্রী বলেন, তার মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। তার মৃত্যুতে দেশ একজন উজ্জ্বল নক্ষত্রকে হারালো আর সিলেটবাসী হারালো তার কৃতী সন্তানকে।

অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, অধ্যাপক জামিলুর চৌধুরী ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী ও তথ্যপ্রযুক্তিবিদ। দেশের অবকাঠামো খাতে তার অসামান্য অবদান জাতি বহুকাল মনে রাখবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল শোক প্রকাশ করে বলেন, প্রকৌশলী, গবেষক ও শিক্ষাবিদ হিসেবে জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর দক্ষতা ও সুনাম বিশ্বব্যাপী স্বীকৃত। দেশের অবকাঠামো নির্মাণ খাতে তার অনন্য অবদান জাঁতি দীর্ঘকাল স্মরণে রাখবে। এক শোক বার্তায় অর্থমন্ত্রী জামিলুর রেজা চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। শোক বার্তায় মন্ত্রী আরও জানান, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ছিলেন দেশের একজন প্রাজ্ঞ ও কৃতী ব্যক্তিত্ব। প্রকৌশলী, গবেষক ও শিক্ষাবিদ হিসেবে তার দক্ষতা ও সুনাম বিশ্বব্যাপী স্বীকৃত। দেশের অবকাঠামো নির্মাণ খাতে তার অনন্য অবদান জাঁতি দীর্ঘকাল স্মরণে রাখবে। একুশে পদক প্রাপ্ত এই গুণী ব্যক্তিত্বের মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।

বিএনপির শোক: একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক শোকবার্তায় এ তথ্য জানানো হয়। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে দেশের একজন প্রতিভাবান প্রকোশলী হিসেবে আখ্যায়িত করে শোকবার্তায় বলা হয়, কেবলমাত্র ভৌত অবকাঠামো তৈরির ক্ষেত্রেই পারদর্শী নয় ,বরং শিক্ষকতা থেকে শুরু করে পুরকৌশলের এই শিক্ষক নব্বইয়ের দশকে বাংলাদেশ শিল্প ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনসহ বিভিন্ন ক্ষেত্রে তার ওপর অর্পিত গুরুদায়িত্ব পালনে অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার স্বাক্ষর রেখে গেছেন। ফখরুল বলেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে দেশ একজন গর্বিত সন্তানকে হারাল, যার অভাব সহজে পূরণ হওয়ার নয়। বিএনপি মহাসচিব মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় পার্টির শোক: ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের। গতকাল মঙ্গলবার এক শোকবার্তায় একুশে পদকপ্রাপ্ত প্রয়াত জামিলুর রেজা চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন তিনি। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান জাতীয় পার্টির চেয়ারম্যান। গোলাম মোহাম্মদ কাদের বলেন, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের শিক্ষা, প্রশাসন ও উন্নয়ন কর্মকান্ডে অতুলনীয় ভূমিকা রেখেছিলেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকে যোগ দিয়ে দেশের শিক্ষা বিস্তারে অনন্য ভ‚মিকা রেখেছেন তিনি। এ ছাড়া বঙ্গবন্ধু সেতু, পদ্মা সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ে এবং কর্ণফুলী টানেলসহ দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণে জামিলুর রেজা চৌধুরীর অবদান জাঁতি কৃতজ্ঞচিত্তে স্মরণ করবে। তিনি বলেন, ১৯৯৬ সালে জাতীয় নির্বাচনের পূর্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে জামিলুর রেজা চৌধুরী অত্যন্ত সাফল্যের সঙ্গে কয়েকটি মন্ত্রণালয় দেখভাল করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশের শিক্ষা ও উন্নয়নে যে শূন্যতা সৃষ্টি হলো, তা সহসা পূরণ হওয়ার নয়। জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা।

গণফোরামের শোক: জাতীয় অধ্যাপক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও আহŸায়ক কমিটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া। এক শোকবার্তায় তারা প্রয়াতের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। একুশে পদকপ্রাপ্ত প্রতিভাবান এ শিক্ষাবিদের মৃত্যুতে তারা বলেন, একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছেন। জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে জাতীর অপূরণীয় ক্ষতির সম্মুখীন হলো।